ISLএর বাকি দলগুলো এখনো অব্দি কতটা ঘর গুছিয়ে নিলো? পড়ুন…

Published by Sabyasachi C on

Last Updated 7:57 PM 24th May 2020 .

ইস্ট বেঙ্গল ক্লাব আগামী মরশুমে ISL খেলবে কিনা সেটা সময়ই বলবে তবে ক্লাবের প্লেয়ারের রিক্রুটমেন্ট দায়িত্বে আছেন তারা যথাযথ চেষ্টা চালিয়ে যাচ্ছেন একটি ভালোমানের টিম তৈরি করার। তবে আজ আমরা ইস্ট বেঙ্গল নয় বরং বাকি ISL দল গুলো নিয়েই আলোচনা করবো, তারা কি ভাবে তাদের দল আগামী মরশুমের জন্যে গুছিয়ে নিচ্ছে।

প্রথমেই আসি গতবারের বিজয়ীদের ব্যাপারে, এটিকে এফসি মোহনবাগানের সাথে মার্জ করে যাওয়ার পরও অধিকাংশ তাদের প্লেয়ারদের দলে ধরে রেখেছে এবং কোচ হিসেবে আগেই হাবাসের নাম ঘোষণা করে দিয়েছে। নতুন সংযোজন হিসাবে এখনো পর্যন্ত মুম্বাই সিটি থেকে ডিফেন্ডার শুভাশীষ বসু এবং এফসি গোয়া থেকে মানবীর সিংহ কে তারা পাকা করে ফেলেছে। বিদেশিদের মধ্যে তারা এখনো তাদের গতবারের সেরা খেলোয়াড় রয় কৃষ্ণকে চূড়ান্ত করতে পারেনি, শোনা যাচ্ছে তার কাছে অনেক ক্লাবের (ভারত এবং বাইরের) থেকেই অফার আছে।

এরপর আসি বাণিজ্যনগরীর মুম্বাই সিটি এফসির ব্যাপারে। বিখ্যাত ফুটবল ইনভেস্টমেন্ট সংস্থা “সিটি ফুটবল গ্রুপ” যারা EPLএ ম্যানচেস্টার সিটির মালিক তারা মুম্বই সিটির অধিকাংশের মালিকানা কিনে নেওয়ার পর থেকে আগামী মরশুমের জন্যে তারা ভারী দল গড়ার দিকেই নজর দিয়েছে। এখনো পর্যন্ত তারা এফসি গোয়া থেকে তাদের কোচ সার্জিও লোবেড়াকে অন্তর্ভুক্ত করেছে এবং প্লেয়ারদের মধ্যে ইন্ডিয়ান আ্যরোজের তরুন তারকা বিক্রম প্রতাপ সিংহকে পাকা করে ফেলেছে। ইস্ট বেঙ্গল থেকেও তারা উদীয়মান ডিফেন্ডার মেহতাব সিংহকে চূড়ান্ত করে ফেলেছে। শোনা যাচ্ছে লবেরার অধীনে খেলা বিদেশি হুগো বৌমসকেও গোয়া থেকে ছিনিয়ে আনার পরিকল্পনা করছে।

প্লেয়ার রিক্রুটমেন্টের দিক থেকে এর পরেই এগিয়ে আছে নর্থইস্ট ইউনাইটেড। এখনো অব্দি তারা চার্চিল থেকে পনিফ ভাজ ও মপুইয়া এবং আইজল থেকে রোছাজেলা কে পাকা করে ফেলেছে। তবে তাদের থেকে ইস্ট বেঙ্গল ক্লাব নির্ভরযোগ্য মিডফিল্ডার মিলন সিংহকে তুলে আনতে সক্ষম হয়েছে।

ওড়িশাও পিছিয়ে নেই, ইতিমধ্যেই তারা কেরালা ব্লাস্টার্স থেকে ২১ বছরের আক্রমনাত্মক মিডফিল্ডার স্যামুয়েল কে চূড়ান্ত করে ফেলেছে। তাদের তরফ থেকে বলা হয়েছে কিছুদিনের মধ্যেই আরো কয়েকটি নাম ঘোষণা করা হবে। কেরালা ব্লাস্টার্স থেকে বেরিয়ে আসা ভারতের জাতীয় দলের নির্ভরযোগ্য ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গানের সাথেও নাকি ওড়িশা এফসি কথা চালাচ্ছে তবে এখনো কিছু চূড়ান্ত হয়নি।

জামশেদপুর থেকে ইস্ট বেঙ্গল এখনো অব্দি ৪জন প্লেয়ার সই করিয়ে ফেলেছে, এবং তারাও আগামী মরশুমের জন্যে পুরোপুরি নতুন করে দল তৈরির কাজে নেমে পড়েছে। এখনো পর্যন্ত তারা গোয়া থেকে জ্যাকিচাঁদ সিংহ এবং নর্থইস্ট থেকে গোলরক্ষক পবন কুমারকে পাকা করে ফেলেছে। তাদের নির্ভরযোগ্য ডিফেন্ডার তীরি ও ভারতীয় গোলরক্ষক সুব্রত পালও ছেড়ে বেরিয়ে যাচ্ছে।

বাকি ISL দল গুলো এখনো অব্দি তেমন সক্রিয় নয় দলবদলের খেলায় যেরকম বেঙ্গালুরু এফসি ও কেরালা ব্লাস্টার্স, তবে হায়দ্রাবাদ তিনজন ইন্ডিয়ান আ্যরোজের প্রতিভাবান খেলোয়াড় রোহিত দানু, আকাশ মিশ্র এবং লালবিয়াখ জংগতেকে পাকা করে ফেলেছে।

আপাতত বাকি দলগুলোর থেকে দলবদলের খেলায় ইস্ট বেঙ্গল ক্লাব অনেকটাই দ্রুত গতিতে অগ্রসর হয়েছে, তবে একটা জিনিষ পরিষ্কার ভাবে বোঝা যাচ্ছে, কোনো দল এ বিদেশিদের নিয়ে তাড়াহুড়ো করছেনা এবং এই করোনা ভাইরাস পরবর্তীতে কি পরিস্তিতি দাঁড়ায় সেই বুঝেই সবাই বিদেশিদের চূড়ান্ত করবে।

0 Shares
Copy link
Powered by Social Snap